বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

প্রবাসে সহজ সরল মুখরোচক ইলিশ পোলাও রান্না

দৈনিক দ্বীনের আলোঃ
৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:১০ এএম | 35
প্রবাসে সহজ সরল মুখরোচক ইলিশ পোলাও রান্না
৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:১০ এএম | 35

দেশীয় বাঙালির মতো বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসী বাঙালিরাও কিন্তু ইলিশ প্রিয়। প্রবাসীরাও রান্না করেন মুখরোচক ইলিশ পোলাও। আমেরিকা প্রবাসী বাংলাদেশী বিশিষ্ট নজরুলসঙ্গীত শিল্পী কাবেরী দাশ তার প্রবাস জীবনে রান্না করা ইলিশ পোলাওয়ের রেসিপি দিয়েছেন। তো, আসুন জেনে নেওয়া যাক প্রিয়শিল্পীর এই প্রিয় রান্নাটির রেসিপি।
উপকরণ :
৬ টুকরো ইলিশ মাছ, ২ কাপ বাসমতি চাল, ১টি পেঁয়াজ (বেরেস্তার জন্য) হলুদ, লবন, গুঁড়া মরিচ, কাচামরিচ, ১/২ চামচ আদা বাটা, ১ টেবিল চামচ টকদই, ১/২ চা চামচ তেতুলের মাড়, গোলাপ জল ও সামান্য চিনি, ফোড়নের জন্য তেল, ঘি, কালোজিরা, আস্তজিরা, ২টি শুকনা মরিচ, তেজপাতা, দারচিনি, এলাচি ও লং।
রান্নার প্রণালি :
ইলিশ মাছ কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর লবন, হলুদ, গুঁড়া মরিচ ও দই মাখিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এবার চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এরপর মাছ ভেজে নিতে হবে।
এবারে একটি পাত্রে তেল গরম করে ফোড়ন দিতে হবে। তারপর সামান্য আদা বাটা দিয়ে অল্প আঁচে ৩০সে : কষিয়ে নিয়ে ৪ কাপ গরম জল দিয়ে ফুটে উঠলে চাল দিয়ে দিতে হবে। এবার স্বাদমতো লবন, চিনি ও অল্প তেতুলের মাড় দিয়ে একটি বলক ওঠা পর্যন্তর অপেক্ষা করতে হবে। এই পর্যায়ে বলক ওঠা চাল নেড়েচেড়ে উপরে ভাজা মাছ দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না হবে ১৫ মিনিট।
তারপর গোলাপ জল, কাঁচামরিচ, ঘি ও বেরেস্তা পোলাওর উপরে ছড়িয়ে দিয়ে ৩ মিনিট দমে রাখতে হবে। ব্যস, সহজে রান্না হয়ে গেলো ইলিশ পোলাও।

error: Content is protected !!