রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

লেখক : মুহাম্মাদ বাহাউদ্দিন, খলিফা :পীর সাহেব জৈনপুরী।

ঐক্য ছাড়া কখনোই দ্বীন প্রতিষ্ঠিত করা সম্ভব নয়

লেখক : মুহাম্মাদ বাহাউদ্দিন, খলিফা :পীর সাহেব জৈনপুরী।
১১ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:২১ পিএম | 51
ঐক্য ছাড়া কখনোই দ্বীন প্রতিষ্ঠিত করা সম্ভব নয়
১১ ফেব্রুয়ারি, ২০২৪, ৭:২১ পিএম | 51

আল্লাহ তাআলা
বলেন-

شَرَعَ لَکُمۡ مِّنَ الدِّیۡنِ مَا وَصّٰی بِهٖ نُوۡحًا وَّ الَّذِیۡۤ اَوۡحَیۡنَاۤ اِلَیۡکَ وَ مَا وَصَّیۡنَا بِهٖۤ اِبۡرٰهِیۡمَ وَ مُوۡسٰی وَ عِیۡسٰۤی اَنۡ اَقِیۡمُوا الدِّیۡنَ وَ لَا تَتَفَرَّقُوۡا فِیۡهِ ؕ کَبُرَ عَلَی الۡمُشۡرِکِیۡنَ مَا تَدۡعُوۡهُمۡ اِلَیۡهِ ؕ اَللّٰهُ یَجۡتَبِیۡۤ اِلَیۡهِ مَنۡ یَّشَآءُ وَ یَهۡدِیۡۤ اِلَیۡهِ مَنۡ یُّنِیۡبُ

অর্থাৎ তিনি তোমাদের জন্য নির্ধারিত করেছেন দ্বীন/ধর্ম। যার নির্দেশ তিনি দিয়েছিলেন নূহকে। আর সেই (বিধি ব্যবস্থাই) তোমাকে ওয়াহীর মাধ্যমে দিলাম যার হুকুম দিয়েছিলাম ইবরাহীম, মূসা ও ‘ঈসাকে- তা এই যে, তোমরা দ্বীন প্রতিষ্ঠিত কর, আর তাতে বিভক্তি সৃষ্টি করো না, ব্যাপারটি মুশরিকদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে, যার দিকে তুমি তাদেরকে আহবান জানাচ্ছ। আল্লাহ যাকে ইচ্ছে করেন তাঁর পথে বেছে নেন, আর তিনি তাঁর পথে পরিচালিত করেন তাকে, যে তাঁর অভিমুখী হয়। (সূরাঃ আশ-শূরা, আয়াত নং ১৩)।

রঈসুল মুফাসসিরীন খ্যাতনামা ছাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে আববাস (রাঃ) (মৃঃ ৬৮ হিঃ) أَنْ أَقِيْمُوا الدِّيْنَ ‘তোমরা দ্বীনকে প্রতিষ্ঠিত কর’-এ আয়াতের ব্যাখ্যায় বলেন,

أَنِ اتَّفِقُوْا فِى الدِّيْنِ

অর্থাৎ তোমরা দ্বীনের ব্যাপারে ঐক্যবদ্ধ থাক’। (তানভীরুল মিক্ববাস মিন তাফসীরে ইবনে আববাস (বৈরূত : দারুল ইশরাক্ব, ১ম সংস্করণ ১৪০৯/১৯৮৮), পৃঃ ৪৮৪)

ইবনু জারীর ত্বাবারী (মৃঃ ৩১০ হিঃ) বলেন, সকল নবীকে আল্লাহ পাক যে হুকুম দিয়েছিলেন, সেটা ছিল দ্বীনে হক-এর প্রতিষ্ঠা।

অতঃপর ক্বাতাদাহ-এর উদ্ধৃতি পেশ করেন

بِتَحْلِيْلِ الْحَلاَلِ وَتَحْرِيْمِ الْحَرَامِ

অর্থাৎ ‘হালালকে হালাল ও হারামকে হারাম’ গণ্য করার মাধ্যমে দ্বীনকে প্রতিষ্ঠিত কর। (আবু জা‘ফর মুহাম্মাদ ইবনু জারীর ত্বাবারী, জামে‘উল বায়ান ফী তাফসীরিল কুরআন (বৈরূত : দারুল মা‘রিফাহ ১৪০৭/১৯৮৭), ১১শ খন্ড, ২৫শ পারা, পৃঃ ১০)।

আলী বিন হাবীব আল-মাওয়ার্দী আল-বাছরী (রহঃ) তিনি তাবেঈ মুজাহিদ (রহাঃ) এর বক্তব্য উদ্ধৃত করেন, دِيْنُ اللهِ فِىْ طَاعَتِهِ وَتَوْحِيْدِهِ وَاحِدٌ ‘আল্লাহর দ্বীন তাঁর আনুগত্যে ও একত্বে একই’।

অতঃপর তিনি ব্যাখ্যা পেশ করে বলেন,
جَاهِدُوْا عَلَيْهِ مَنْ عَانَدَهُ

অর্থাৎ ‘আল্লাহর দ্বীনের বিরোধীদের সাথে জিহাদ কর’। (আবুল হাসান আলী বিন হাবীব আল-মাওয়ার্দী আল-বাছরী, তাফসীরুল মাওয়ার্দী (কুয়েত : ওয়াক্ফ ও ইসলামী বিষয়ক মন্ত্রণালয়, ১ম সংস্করণ ১৪০২/১৯৮২), ৩য় খন্ড, পৃঃ ৫১৪-১৫)।

ইমাম বায়যাভী (মৃঃ ৬৮৫ হিঃ) বলেন,

اَلْإِيْمَانُ بِمَا يَجِبُ تَصْدِيْقَهُ وَالطَّاعَةُ فِىْ اَحْكَامِ اللهِ

অর্থাৎ দ্বীন অর্থ যেসবের উপরে একীন রাখা ওয়াজিব, সেসবের উপরে ঈমান আনা এবং আল্লাহর বিধান সমূহের আনুগত্য করা। (নাছিরুদ্দীন আবদুল্লাহ বিন ওমর আল-বায়যাভী, আনওয়ারুত তানযীল ওয়া আসরা-রুত তাভীল (মিসর : মুছতফা বাবী হালবী, ১ম সংস্করণ ‘তাফসীরে জালালায়েন’-এর হাশিয়াসহ ১৩৫৮/১৯৩৯), ২য় খন্ড, পৃঃ ১৮২)।

হাফেয ইবনু কাছীর (রহঃ) (৭০১-৭৭৪ হিঃ) বলেন,

اَلدِّيْنُ الَّذِيْ جَاءَتْ بِهِ الرُّسُلُ كُلُّهُمْ هُوَ: عِبَادَةُ اللهِ وَحْدَهُ لاَ شَرِيْكَ لَهُ وَإِنِ اخْتَلَفَتْ شَرَائِعُهُمْ وَمَنَاهِجُهُمْ

অর্থাৎ ‘ঐ দ্বীন যা নিয়ে সকল রাসূল আগমন করেছিলেন, তা হ’ল একক আল্লাহর ইবাদত করা, যার কোন শরীক নেই। যদিও তাঁদের শরী‘আত ও কর্মধারা পৃথক ছিল’। (. আবুল ফিদা ইসমাঈল ইবনে কাছীর দামেশকী, তাফসীরুল কুরআনিল আযীম (বৈরূত : দারুল মা‘রিফাহ, ২য় সংস্করণ ১৪০৮/১৯৮৮), ৪র্থ খন্ড, পৃঃ ১১৮)।

ফায়দাঃ প্রচলিত গণতন্ত্র বিশ্বাসের দ্বারা কি আল্লাহ তাআলার সাথে শরীক করা হয় না?

আব্দুর রহমান বিন নাছির সা‘দী (১৩০৭-৭৬ হিঃ) বলেন, এর অর্থ হলো-

أَمَرَكُمْ أَنْ تُقِيْمُوْا جَمِيْعَ شَرَائِعِ الدِّيْنِ أُصُوْلَهُ وَفُرُوْعَهُ، تُقِيْمُوْنَهُ بِأَنْفُسِكُمْ وَتَجْتَهِدُوْنَ فِىْ إِقَامَتِهِ عَلَى غَيْرِكُمْ ‘

অর্থাৎ তোমরা মূল ও শাখাসমূহ সহকারে দ্বীনের সকল বিধি-বিধান নিজেদের জীবনে প্রতিষ্ঠিত কর এবং অপরের মধ্যে তা প্রতিষ্ঠিত কর। নেকী ও তাক্বওয়ার কাজে পরস্পরকে সাহায্য কর। অন্যায় ও গোনাহের কাজে কাউকে সাহায্য করো না। …. অতঃপর দ্বীনের মূলনীতির ব্যাপারে এক থাকার পরে বিভিন্ন মাসায়েলের কারণে তোমরা দলে দলে বিভক্ত হয়ো না’। (আবদুর রহমান বিন নাছির আস-সা‘দী, তায়সীরুল কারীমির রহমান ফী তাফসীরি কালামিল মান্নান; তাহক্বীক্ব : মুহাম্মাদ যুহরী নাজ্জার (রিয়ায : দারুল ইফতা, ১৪১০ হিঃ), পৃঃ ৫৯৯)

error: Content is protected !!