রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

প্রবাসী রান্না মুখরোচক হাঁসের মাংসের রেসিপি

দৈনিক দ্বীনের আলোঃ
৯ ফেব্রুয়ারি, ২০২৪, ২:০৭ এএম | 209
প্রবাসী রান্না মুখরোচক হাঁসের মাংসের রেসিপি
৯ ফেব্রুয়ারি, ২০২৪, ২:০৭ এএম | 209

শীতের দিনে চালের গুঁড়ার রুটি দিয়ে হাঁসের মাংস আমাদের দেশের জনপ্রিয় ও মুখরোচক একটি খাবার। শীতের দিনে হাঁসের মাংসের রেসিপি ভোজন রসিক বাঙ্গালীর ঘরে হরহামেশাই দেখা যায়। আবার প্রবাসী বাঙালিরাও প্রবাস জীবনে তৃপ্তির ঢেঁকুর তুলে হাঁসের মাংস খান। হাঁসের মাংস রান্না সহজ মনে হলেও সবাই সুস্বাদু করে রাঁধতে পারেন না। সঠিক পরিমাণে মসলা আর রান্নার কৌশল জানাতে সুস্বাদু ও মুখরোচক হাঁসের মাংসের রেসিপি দিয়েছেন আমেরিকা প্রবাসী বাংলাদেশী নজরুল সঙ্গীত শিল্পী কাবেরী দাশ। তো, আসুন রেসিপিটি জেনে নেওয়া যাক।
উপকরণ:
হাঁস ১টি, পেঁয়াজ কুচি ২ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ২ চা চামচ, মরিচের গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৩ টুকরা, কাঁচা মরিচ ৬টি, তেল আধা কাপ, জিরার গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, লবণ ২ চা চামচ, জায়ফল গুঁড়া এক চিমটি।
রান্নার প্রণালি :
প্রথমে পেঁয়াজ তেলে বাদামি করে ভেজে সব মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। পানি শুকিয়ে এলে অল্প পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এরপর সেই মসলায় মাংস ও লবণ দিয়ে দিন। এবার মৃদু আঁচে মাংস ভালোমতো কষিয়ে নিন। তেল ওপরে উঠে এলে মাংসে গরম পানি দিন। মাংস সেদ্ধ হলে ঝোল সামান্য শুকিয়ে এলে কাঁচা মরিচ ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সবশেষে পরিবেশন করুন।

error: Content is protected !!