রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

প্রবাসী তুষ্টির ফুলকপি দিয়ে মৃগেল মাছের রেসিপি

দৈনিক দ্বীনের আলোঃ
৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১:৩২ এএম | 91
প্রবাসী তুষ্টির ফুলকপি দিয়ে মৃগেল মাছের রেসিপি
৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১:৩২ এএম | 91

শীতের সবজি ফুলকপি, আলু দিয়ে বড় মৃগেল খেতে অনেকেই ভালোবাসেন। তাদের জন্যেই এবার ফুলকপি, আলু দিয়ে মৃগেল মাছের রেসিপি দিয়েছেন কানাডা প্রবাসী বাংলাদেশী জান্নাতুল ইসলাম তুষ্টি। ওখানকার বাঙালি কমিউনিটির প্রিয়মুখ ও চিকিৎসাবিদ্যার শিক্ষার্থী তুষ্টির মজাদার সব রান্না করতে দারুন ভালোবাসেন। তো, আসুন তার রেসিপিটি জেনে নেওয়া যাক।
উপকরণ :
বড় মৃগেল মাছ (টুকরা করা) ৮টি, ফুলকাপি ১টি, আলু ২টি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া চাচামচ, ধনে গুঁড়া বা বাটা আধা চাচামচ, কাঁচামরিচ ৫টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, তেল ২ টেবিল চামচ, ধনে পাতা পরিমাণমতো, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো।
রান্নার প্রণালি :
মাছ কেটে টুকরা করে লবণ ও হলুদ মাখিয়ে ভেজে পাত্রে রাখুন। ফুলকপি ও আলু টুকরা করে কেটে ধুয়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ লালচে করে ভাজুন।এতর ফুলকপি ও আলু দিয়ে দিন।
একে একে মরিচগুঁড়া, রসুনবাটা, আদাবাটা, হলুদগুঁড়া, ধনেগুঁড়া বা বাটা এবং লবণ দিয়ে অল্প পানিসহ কষিয়ে আবার পানি দিন। পানি ফুটে উঠলে উপরে মাছ দিয়ে ঢেকে রান্না করুন। নামানোর কিছুক্ষণ আগে কাঁচামরিচ ও ধনেপাতা দিন। পানি শুকিয়ে এলে জিরাগুঁড়া ছিটিয়ে নামিয়ে নিন।

error: Content is protected !!