রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

সুস্বাদু ইলিশ পোলাও

দৈনিক দ্বীনের আলোঃ
২৪ জানুয়ারি, ২০২৪, ৬:০৭ পিএম | 44
সুস্বাদু ইলিশ পোলাও
২৪ জানুয়ারি, ২০২৪, ৬:০৭ পিএম | 44

ভোজনরসিক বাঙালির নিত্ত নৈমিত্তিক খাবারের সঙ্গে জাতীয় মাছ ইলিশ ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বিশ্বব্যাপী বাঙালি ইলিশপ্রেমী। ইলিশের নানা পদ পাতে না তুললে যেনো বাঙালির রসনায় তৃপ্তি আসে না। ইলিশ দিয়ে রান্না করা এমন হরেক রকম খাবারের মধ্যে বাঙালির প্রিয় একটি খাবার হলো ইলিশ পোলাও।
উপকরণ :
ইলিশ মাছ বড় ১টি, হলুদ গুঁড়ো (ইচ্ছে হলে দিবেন) ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, সয়াবিন তেল আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, পিঁয়াজ কুচি ১ কাপ, টকদই ফেটানো পৌনে ১ কাপ, চিনি ১ চা চামচ, এলাচ ৩টি, দারুচিনি ২ টুকরো, কাঁচামরিচ ১০টি, পোলাওয়ের চাল ২ কাপ, লবণ স্বাদ অনুযায়ী, পানি পরিমাণমতো।
রান্নার প্রণালি :
ইলিশ মাছ বড় টুকরা করে কেটে ভালো করে ধুয়ে নিন। মাছের পানি ঝরিয়ে সামান্য হলুদ, মরিচ ও দই মাখিয়ে রাখুন।
এবার পোলাও রান্নার হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ কুচি হালকা ভেজে সব বাটা ও গুঁড়ো মসলা দিন। অল্প পানি দিয়ে মসলা কষিয়ে নিন। এরপর এতে দই, চিনি, লবণ এবং ২ কাপ পানি দিয়ে নেড়েচেড়ে মাছ দিয়ে দিন। কিছুক্ষণ পর পানি কমে তেল ভেসে উঠলে হাঁড়ি নামিয়ে নিন।
এই পর্যায়ে পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার হাঁড়ি থেকে মাছগুলো তুলে রাখুন। কাঁচামরিচ বাদে হাঁড়ির মসলায় চাল, লবণ ও অন্যান্য সব উপকরণ দিয়ে ৩-৪ মিনিট ভাজুন। এরপর পানি দিয়ে ঢেকে দিন।
কিছুক্ষণ রান্না হওয়ার পর চুলার আঁচ কমিয়ে দিন। ২০ মিনিট পর নামিয়ে ফেলুন। ব্যস, এভাবেই রান্না হয়ে যাবে সুস্বাদু ইলিশ পোলাও। সবশেষে প্লেটে সাজিয়ে পরিবেশন করুন।

error: Content is protected !!