বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
Live TV
সর্বশেষ

ফুলকপি আলু টমেটো দিয়ে কই মাছের ঝোল

দৈনিক দ্বীনের আলোঃ
৭ জানুয়ারি, ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ণ | 62
ফুলকপি আলু টমেটো দিয়ে কই মাছের ঝোল
৭ জানুয়ারি, ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ণ | 62

পুরো শীত জুড়েই প্রচুর কই মাছ পাওয়া যায়। আর প্রচলিত আছে – শীতে, বিশেষ করে এই পৌষ মাসের কই মাছ নাকি সব চাইতে সুস্বাদু হয়। তাই এই সময়ে রসনা তৃপ্তিতে কই মাছ হয়ে ওঠে বাঙালির প্রধান অনুষঙ্গ। এর সঙ্গে যদি যোগ হয় ফুলকপি, তাহলে তো কথাই নেই।
চাইলেই ছুটির দিনে ঘরে তৈরি করতে পারেন মজাদার ফুলকপি ও কই মাছের ঝোল। জেনে নিন রেসিপি। আর এই রেসিপিটি দিয়েছেন কণ্ঠশিল্পী মৌসুমী শীমা।
উপকরণ :
কই মাছ ৫টি, পেঁয়াজ কুঁচি একটি, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ফুলকপি ১টি টুকরো করে কাটা, আলু ২টি লম্বা করে কাটা, ফোড়নের জন্য এক টেবিল চামচ পাঁচফোড়ন, শুকনো মরিট ২-৩টি, তেজপাতা ২-৩টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, টমেটো ২টি টুকরো করে কাটা, লবণ ও চিনি মিষ্টি স্বাদমতো, সরিষার তেল ১ কাপ।
রানার পদ্ধতি :
কড়াইতে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা ভেজে তুলে রেখে দিন। এরপর আলু সামান্য ভেজে তুলে রাখুন। এবার টুকরো করে কাটা ফুলকপি সামান্য ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইতে আরেকটু তেল দিয়ে তেজপাতা, শুকনো মরিচ, পাঁচ ফোড়ন সামান্য ভেজে নিন। তারপর পেঁয়াজ, আদা, রসুন, টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন। সব গুঁড়া মসলা, হালকা চিনি মিশিয়ে দিন। মসলা থেকে তেল ছেড়ে দিলে সামান্য গরম পানি দিয়ে দিন।
এরপর একে একে মাছ, আলু ও ফুলকপি দিয়ে দিন একে একে। ঢেকে কষিয়ে নিন তরকারি। কিছুক্ষণ পরে ঢাকনা খুলে মাছ উল্টেপাল্টে আবারো ঢাকনা দিয়ে দিন। এরপর ঢাকনা খুলে উপরে সামান্য গরম মসলার গুঁড়া ও ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপি দিয়ে কই মাছের তরকারি।

error: Content is protected !!