শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

অপরিকল্পিত নগরায়ন কিংবা অপরিকল্পিত গ্রামীণ আবাসন—দুটোই বন্ধ হওয়া দরকার

দৈনিক দ্বীনের আলোঃ
১ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:২০ এএম | 35
অপরিকল্পিত নগরায়ন কিংবা অপরিকল্পিত গ্রামীণ আবাসন—দুটোই বন্ধ হওয়া দরকার
১ ফেব্রুয়ারি, ২০২৪, ৪:২০ এএম | 35

অপরিকল্পিত নগরায়ন কিংবা অপরিকল্পিত গ্রামীণ আবাসন—দুটোই বন্ধ হওয়া দরকার বলে মন্তব্য করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। আজ মঙ্গলবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এমন মন্তব্য করেন।
সরকার বলেছে, গ্রাম আসলে শহর হয়ে যাবে। এখন গ্রাম ধ্বংস করে যদি নগরায়ন করি, তখন সেটা কতটা চ্যালেঞ্জ হবে, প্রশ্নে তিনি বলেন, আমরা চেষ্টা করবো, অচিরেই আপনারা দেখতে পাবেন—বন ও পরিবেশ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ভূমি মন্ত্রণালয়ের সঙ্গে আমরা বসবো। আপনারা জানেন, গ্রাম এলাকায় এখন আর অপরিকল্পিত ঘর-বাড়ি করার নিয়ম নেই। একটা আইনও করা হয়েছে।
‘এই আইনের যাতে প্রয়োজনীয় বিধান হয়, সেটা দেখবো। প্রতিবছর এক শতাংশ হেক্টর জমি আমরা হারাই। এটা আমাদের জন্য স্বাস্থ্যকর কোনো পরিস্থিতি না। এটা বন্ধ করতে হবে। আমরা চেষ্টা করবো,’ যোগ করেন মন্ত্রী। তিনি বলেন, ‌‘অপরিকল্পিত কাজ করতে গিয়ে আমরা খালগুলো ভরাট করে ফেলছি। পরিবেশ দূষণের চূড়ান্ত অবস্থায় আছি। আমরা খুব একটা ভালো অবস্থায় নেই। আমরা যাতে সুস্থ অবস্থায় আবার ফিরে আসতে পারি, সেই চেষ্টা করা হবে।’

error: Content is protected !!