বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

সবুজে ছেয়ে যাচ্ছে পবিত্র নগরী মক্কা

দৈনিক দ্বীনের আলোঃ
৬ জানুয়ারি, ২০২৪, ১১:৪৮ পিএম | 56
সবুজে ছেয়ে যাচ্ছে পবিত্র নগরী মক্কা
৬ জানুয়ারি, ২০২৪, ১১:৪৮ পিএম | 56

সৌদি আরবের ন্যাশনাল সেন্টার ফর ভিজিটেশন ডেভলপমেন্ট অ্যান্ড কমবেটিং ডিসার্টিফিকেশন জানিয়েছে, গত পাঁচ মাসে বৃষ্টিপাতের কারণে মক্কার প্রায় ৬০০ শতাংশ এলাকা সবুজে ছেয়ে গেছে। এছাড়া মক্কার কিছু এলাকায় ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। খবর আরব নিউজ

রিমুট সেন্সিংয়ের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত বছরের আগস্টে মক্কার প্রায় ৩ হাজার ৫২৯ স্কয়ার কিলোমিটার এলাকায় গাছপালা গজিয়েছে। যে হার ২ দশমিক ৩ শতাংশ। মক্কাতে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তাতে গত বছরের শেষে ২৬ হাজার ২৫৬ স্কয়ার কিলোমিটার এলাকা সবুজে ছেয়ে গেছে। যে হার ১৭ দশমিক ১।যেসব এলাকা সবুজে ছেয়ে গেছে, সেগুলোর মধ্যে রয়েছে উঁচু পাহাড়, লোহিত সাগরের উপকূল এবং মক্কার তায়েফ, আল লাইথ, আল জামুম, আল কামিল এবং খালিজের ৫০০ থেকে ২ হাজার ৬০০ মিটার অঞ্চল।

কর্তৃপক্ষ জানিয়েছে, মক্কাকে সবুজ নগরী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন গবেষণা করা হচ্ছে। বৃষ্টির ঘনত্ব পরিমাপ করা হচ্ছে। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির সহায়তা নেয়া হচ্ছে।২০৩০ সালের মধ্যে সৌদি আরবকে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চাচ্ছে কর্তৃপক্ষ। সেই লক্ষ্যে একটি ভিশন নির্ধারণ করা হয়েছে। ওই ভিশনের আওতায় এবার মক্কাকে সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে কাজ চলছে।

error: Content is protected !!