শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

সাংবাদিক অর্থ কি? আমরা একটু লক্ষ্য করব

দৈনিক দ্বীনের আলোঃ
৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:০৯ পিএম | 51
সাংবাদিক অর্থ কি? আমরা একটু লক্ষ্য করব
৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১:০৯ পিএম | 51

 

স্টাফ রিপোর্টার মোঃ আতিকুর গোলদার

সাংবাদিক কত প্রকার ও কি কি?
আমরা একটু লক্ষ্য করব

সাংবাদিক অর্থ কি?
চার অক্ষরের এই শব্দের উত্তর দিতে গেলে চারশো পৃষ্ঠার একটি বই লিখতে হবে, তবুও এর সম্পূর্ণ উত্তর লিখে শেষ করা যাবেনা! তবে সংক্ষেপে যদি বলি- তার উত্তর হবে এরকম- যিনি প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ার জন্য সংবাদ সংগ্রহের কাজে সার্বক্ষণিক নিয়োজিত থাকেন তিনিই সাংবাদিক।

সাংবাদিক কত প্রকার ও কি কি?
এই প্রশ্নের উত্তরটা একুশ শতকের শুরুর দিকে ছিলো এক রকম, আর আজকের এসময় এসে আপডেট হয়ে- হয়ে গেছে আরেক রকম’ আর তা হলো- আগে ছিলো তিন প্রকার সাংবাদিক যেমন- ১ প্রকৃত সাংবাদিক, ২ অপ-সাংবাদিক, ৩ সাইনবোর্ড সাংবাদিক, আর এখন আপডেট হয়ে যোগ হয়েছে ফেসবুক সাম্বাদিক বা ফেসবুক লাইভ সাম্বাদিক ও অনলাইন সাংবাদিক। মোট পাঁচ প্রকারের সাংবাদিক এখন আমরা আমাদের চারপাশে দেখতে পাই।

১ প্রকৃত সাংবাদিক
প্রকৃত সাংবাদিক হচ্ছেন তিনি! যিনি দীর্ঘদিন সংবাদ সংস্থার সাথে সম্পৃক্ত থেকে তার জন্য সর্বদা নিরলস ভাবে সংবাদ সংগ্রহ করে নির্দিষ্ট বার্তা বিভাগে তা প্রেরণ করেন। যার সংবাদে সমাজের নির্যাতিত- নিষ্পেষিত অসহায় দরিদ্র মানুষের আহাজারি প্রকাশ পায়’ যাদের সংবাদ প্রকাশিত হলে হৈচৈ শুরু হয়।যাদের সংবাদে সমাজে ঘাপটি মেরে বসে থাকা মুখোশদারীর কালো মুখোশ উন্মোচিত হয়, তিনিই প্রকৃত সাংবাদিক।

২ অপ-সাংবাদিক
অপ-সাংবাদিক হচ্ছেন তিনি-যিনি সমাজের উচ্চ পর্যায়ের নেতাদের দোষত্রুটি দেখেও না দেখার ভান করেন, সর্বদা তোষামোদ বা চামচামি (তৈল মর্দন) করতে ব্যাস্ত থাকেন। নির্যাতিত নিষ্পেষিত মানবতার চিৎকারের বিলাপ কানে পৌছলেও যিনি তুলা দিয়ে কান বন্ধ করে রাখেন- নামকাওয়াস্তে একটা আন্ডারগ্রাউন্ড পত্রিকার কার্ড নিয়ে বসে থাকেন,মাঝে মধ্যে সাদাকে কালো আর কালো-কে সাদা বলে যিনি লিখেন,তাও ৫ লাইন লিখলে ৪ লাইনেই থাকে ভূল, তিনিই অপ-সাংবাদিক।

৩ সাইনবোর্ড সাংবাদিক
দু’চার দিন কোনো বড় সাংবাদিককে সাথে চলাফেরা করে নিজেই এখন সাংবাদিক হওয়া বা কোনো সংবাদ সংস্থায় কাজ করেই বাড়ির সামনে,দোকানের সামনে বা গাড়ির সামনে-পেছনে সাইনবোর্ড টানিয়ে ঘোষণা দিচ্ছেন তিনি একজন সাংবাদিক! সমাজের অন্ধার জগতের কোন সংবাদ প্রকাশ করেনা,বা করতে জানেনা,অথবা ভয়পায়,অবৈধ পন্থায় কিছু পেলে আর ওই ঘটনা আড়ালে রাখে, আসলে তিনিই সাইনবোর্ড সাংবাদিক। আরো কিছু দেখতে পাবেন দেখতে থাকুন আর সুস্থ থাকুন আল্লাহ হাফেজ

error: Content is protected !!