বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ়, ১৪৩১
Live TV
সর্বশেষ

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে এইচআরডি নেটওয়ার্কের ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

আজিজুর রহমান মুন্না, সিরাজগঞ্জঃ
২৭ জানুয়ারি, ২০২৪, ১০:৪৫ অপরাহ্ণ | 42
সিরাজগঞ্জে এইচআরডি নেটওয়ার্কের ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত
২৭ জানুয়ারি, ২০২৪, ১০:৪৫ অপরাহ্ণ | 42

জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি)র আয়োজনে এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) এর সহযোগিতায় ডিফেন্ডিং হিউম্যান রাইটস থ্রো নেটওয়ার্ক স্টেন্দেনিং (ডিএইচআরএনএস) প্রজেক্টের আওতায় সিরাজগঞ্জ এইচআরডি নেটওয়ার্কের সকল সদস্যদের নিয়ে শনিবার (২৭ জানুয়ারী) সকালে এনডিপি মাসুমপুর শাখা সিরাজগঞ্জের সভা কক্ষে এইচআরডি নেটওয়ার্ক এর ত্রৈমাসিক সমন্বয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী পুলিশ সুপার, সিরাজগঞ্জ মোঃ রাফিউর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্সপেক্টর (তদন্ত) সিরাজগঞ্জ সদর থানা মোঃৃ হাসিবুল্লাহ।
সভায় সভাপতিত্ব করেন, সিরাজগঞ্জ এইচআরডি নেটওয়ার্কের সহকারী কনভেনার এবং সিরাজগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি হেলাল আহমেদ।
সভাটি পরিচালনা করেন এনডিপির এমএন্ডই বিভাগের উপ-পরিচালক এবং উক্ত প্রকল্পের ফোকাল পারসন কাজী মাসুদুজ্জামান। ত্রৈমাসিক সমন্বয় সভায় গত ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখের সভার রেজুলেশনটি পাঠ করার জন্য উপস্থাপক এনডিপির প্রতিবন্ধিতা ও শিক্ষা কর্মসূচির উপব্যবস্থাপক ও মানবাধিকার কর্মী শিপন চন্দ্র নাগকে আহব্বান করেন। তারপর শিপন চন্দ্র নাগ গত সভার রেজুলেশনটি পাঠ করে শুনান। পাঠ শেষে বিস্তারিত আলোচনাসহ সিদ্ধান্ত হয়। একই সাথে ১ অক্টোবর ২০২৩ থেকে ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত মানবাধিকার লংঘন জনিত ৩ টি ঘটনা সহ সিরাজগনন্জ জেলার বিভিন্ন মানবাধিকার লংঘন জনিত ঘটনার বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং ২টি ঘটনার তথ্য সংগ্রহ করার জন্য পৃথক ভাবে ৫ সদস্য বিশিষ্ট্য ২ টি কমিটি গঠন করা হয়। তার মধ্যে উল্লেখ যোগ্য বেলকুচি উপজেলার রাজাপুর ইউনিয়নের স্বামী এবং শশুড়বাড়ীর লোকজন দ্বারা নির্যাতনের ঘটনার পরিপ্রেক্ষিতে মামলা, কামারখন্দ উপজেলার ডিডি শাহবাজপুর ও শাহবাজপুর গ্রামের ঘটনা উল্ল্যেখ যোগ্য। এছাড়া সিরাজগঞ্জ জেলা সহ দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন উপস্থিত অতিথি বৃন্দসহ উপস্থিত সকলে। তার পূর্বে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিনিধি হিউম্যান রাইটস মনিটরিং অফিসার মোছাঃ তানিয়া খাতুন মানবাধিকার এবং মানবাধিকার বিষয়ক ৩০ টি আর্টিকেল নিয়ে বিস্তারিত উপস্থাপন করেন। সভায় বক্তব্য রাখেন দৈনিক সিরাজগন্জ প্রতিদিন পত্রিকার নির্বাহী সম্পাদক ও হিউম্যান রাইটস ডিফেন্ডার মোঃ ইসমাইল হোসেন, মানবাধিকার কর্মী নরেশ চন্দ্র ভৌমিক, মল্লিকা মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শিরিন ফেরদৌসি, পিডাব্লিউডির নির্বাহী পরিচালক হোসনেয়ারা জলি, কেপিইউএস এর নির্বাহী পরিচালক মোঃ আশরাফুল আলম সহ আরো অনেকে বক্তব্য রাখেন। প্রধান অতিথি এই কার্যক্রমের প্রশংসা করে বলেন কামারখন্দ উপজেলার ২ টি ঘটনাসহ সকল মানবাধিকার লংঘন জনিত ঘটনার সত্য উদঘাটন করার বা যথাযথ বিচার প্রাপ্তিতে এই এইচআরডি নেটওয়ার্ককে সহযোগিতা করবেন বলে বক্তব্য পেশ করেন। এছাড়া তিনি আরো বলেন মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্যে আমরা সকলে নিজ নিজ জায়গা থেকে সক্রিয় ভূমিকা রাখার জন্য উপস্থিত সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

error: Content is protected !!