রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলের সেনা অভিযান বন্ধের নির্দেশ

দৈনিক দ্বীনের আলোঃ আন্তর্জাতিক
২৭ জানুয়ারি, ২০২৪, ১:০৫ এএম | 33
গাজায় ইসরায়েলের সেনা অভিযান বন্ধের নির্দেশ
২৭ জানুয়ারি, ২০২৪, ১:০৫ এএম | 33

গাজায় সামরিক তৎপরতাকে কেন্দ্র করে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যুগান্তকারী আদেশ দিয়েছেন। রায়ে ফিলিস্তিনের গাজায় সেনা অভিযান বন্ধে ইসরাইল সরকারকে নির্দেশ দেয়া হয়েছে। দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক আদালতের কাছে মোট ৯টি অভিযোগসহ ইসরাইলের বিরুদ্ধে মামলা দায়ের করে আন্তর্জাতিক বিচার আদালতে। আজ শুক্রবার যুগান্তকারী এ রায় ঘোষণা হয়।
গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার পর থেকে গাজায় আক্রমণ শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। আজকের রায়ে আইসিজে গাজায় ইসরায়েলি বাহিনীকে দ্রুত সামরিক তৎপরতা বন্ধের আদেশ দিতে পারেন। তবে ইসরায়েল গাজায় গণহত্যা চালিয়েছে কি না, সে প্রশ্নের সুরাহা আজ করবে না আইসিজে। শুধু জরুরি পদক্ষেপ নেয়ার ব্যাপারে সিদ্ধান্ত ঘোষণা করা হবে। গণহত্যা বিষয়ে রায় দিতে আরও সময় লাগবে বলে জানা গেছে। ইসরায়েলের বিরুদ্ধে আইসিজের দেয়া আদেশ দেশটির ওপর রাজনৈতিক চাপ বাড়াবে।
গত ডিসেম্বরে আইসিজেতে মামলাটি করে দক্ষিণ আফ্রিকা। বিষয়টি চলতি মাসের শুরুর দিকে আইসিজেতে দুই দিনের শুনানি হয়। শুনানিতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়, আদালত যেন জরুরি ভিত্তিতে ইসরায়েলকে গাজায় সামরিক অভিযান বন্ধের নির্দেশ দেন। জেনোসাইড কনভেনশনের আওতায় ফিলিস্তিনি জনগণের অধিকারের সুরক্ষা নিশ্চিত করতে আন্তর্জাতিক আদালতের পক্ষ থেকে পদক্ষেপ ঘোষণা করা জরুরি বলেও তারা উল্লেখ করেন।

error: Content is protected !!