রবিবার, ৩ মার্চ, ২০২৪, ১৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

চৌদ্দগ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা কবি জাহিদুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ

দৈনিক দ্বীনের আলোঃ
১৯ জানুয়ারি, ২০২৪, ১:১৬ এএম | 35
চৌদ্দগ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা কবি জাহিদুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ
১৯ জানুয়ারি, ২০২৪, ১:১৬ এএম | 35

 

মো লুৎফুর রহমান রাকিব কুমিল্লা জেলা প্রতিনিধিঃ

কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান বীর মুক্তিযোদ্ধা কবি জাহিদুল হক (৭৭) মঙ্গলবার দুপুর আনুমানিক ১২.৩০ টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন, (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

কবি জাহিদুল হক বাঙলা একাডেমী সাহিত্য পুরুষ্কার প্রাপ্ত কবি ও ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের আজীবন সন্মাননা প্রাপ্ত সদস্য এবং তিনি ছিলেন রেডিও জার্মানীর বাংলা বিভাগের প্রধান। ছিলেন রেডিও বাংলাদেশ ও সার্কভূক্ত রেডিও’র একজন উপ-মহাপরিচালক ।

তাছাড়া তিনি বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্য এবং বাংলাদেশ টেলিভিশনে “চির শিল্পের বাড়ি” নামে একটি পাক্ষিক অনুষ্ঠানের উপস্থাপক ও পরিচালক ছিলেন। তিনি দৈনিক সংবাদের সিনিয়র সহকারি সম্পাদক ছিলেন।

তাঁর লেখা উল্লেখযোগ্য আধুনিক গানগুলোর মধ্যে— আমার এ দুটি চোখ পাথর তো নয়, হাজার মনের কাছে প্রশ্ন রেখেই এবং পাপিয়া রে পাপিয়া পিউ পিউ ডাকিয়া৷ আয়না মিতালি করি। এ ছাড়া তিনি প্রায় পাঁচ শত আধুনিক ও দেশের গান এবং হাজার খানিক কবিতা লিখছেন।

উল্লেখ্য এক সময় তাঁর লেখা
স্বপ্ন আমার কাজল পুকুর তুমি,যেখানে ফুটেছে হাজার শাপলা আজ”- এ দেশাত্মবোধক গানটি দিয়ে বাংলাদেশ টেলিভিশনে সন্ধ্যার ৮ঃ০০টার সংবাদ শুরু হতো।

তিনি ১৯৪৯ সালের ১১ আগষ্ট ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে চট্টগ্রামের নগেন্দ্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক পাশ করেন। ১৯৬৬ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

প্রিয় কবি জাহিদুল হকের মৃত্যুতে আমি তাঁর আত্মার মাগফেরাত কামনাসহ গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি। মহান রাব্বুল আলামিন উনার জীবনের ভুল ভ্রান্তি ক্ষমা করে উনাকে জান্নাতুল ফেরদাউস নসিব করুক আমিন।

error: Content is protected !!