বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
Live TV
সর্বশেষ

নড়াইলে দুইদিন ব্যাপী পৌষসংক্রান্তি উপলক্ষে মেলা অনুষ্ঠিত

দৈনিক দ্বীনের আলোঃ
১৫ জানুয়ারি, ২০২৪, ১১:৪১ অপরাহ্ণ | 34
নড়াইলে দুইদিন ব্যাপী পৌষসংক্রান্তি উপলক্ষে মেলা অনুষ্ঠিত
১৫ জানুয়ারি, ২০২৪, ১১:৪১ অপরাহ্ণ | 34

 

 

মোঃ রাসেল হুসাইন নড়াইল জেলা প্রতিনিধিঃ

নড়াইলে পৌষসংক্রান্তি উপলক্ষে নড়াইলের আফরা-বেলতলার মেলা ও শেখাটির বুড়ো মার মেলা
অনুষ্ঠিত১৫ও১৬ জানুয়ারি সনাতন ধর্মের শত বছরের পুরোনো তীর্থ স্থান নড়াইল সদরের শেখাটি ইউনিয়নের আফরা-বেলতলার গঙ্গা মায়ের মেলা, গঙ্গা স্নান এবং একই ইউনিয়নের শেখাটি বুড়ো মায়ের মেলা অনুষ্ঠিত।
শত বছর পূর্ব থেকে নড়াইলের এই দুইটি জায়গায় গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।গ্রামীণ মেলা উপভোগ করতে আশপাশের কয়েক জেলা থেকে আগত নানা বয়সের হাজার হাজার মানুষের সমাগমে স্থানটি মিলনমেলায় পরিণত হয়।
জানাযায় এ মেলায় ১হাজারের বেশী ছোট বড় দোকান তাদের পসরা সাজিয়ে বসে। বাহারি রকমের খাবারের দোকান,সহ লোকজ বিভিন্ন কারু, হারিয়ে যাওয়া বিভিন্ন বেত ও বাঁশের তৈরী বিভিন্ন পণ্যের সমাহার ঘটে। ছোটদের বিনোদনের জন্য নাগোরদোলার ব্যবস্থা থাকে। প্রতি বছর এ এলাকার মেয়ে-জামাই মেলাকে কেন্দ্র করে বাপের বাড়িতে বেড়াতে আসেন। এ সময় এসব বাড়িতে শীতের পিঠা তৈরীর ধুম পড়ে।

দু’দিনব্যাপী এ গ্রামিণ মেলা দেখতে নড়াইল, গোপালগঞ্জ,যশোর, মাগুরা, ফরিদপুরসহ বিভিন্ন জেলার শিশু ও নারীসহ হাজার হাজার দর্শনার্থী পরিবার পরিজন নিয়ে ছুটে আসে আফরার এই মাঠে। উপভোগ করেন গ্রামীণ মেলা। দর্শনার্থীরা বলেন
এমন আয়োজন দেখতে পারায় আমরা খুশি।এই আয়োজনটি শেখহাটীর প্রাচীন সংস্কৃতিতে বিশেষভাবে পরিচিত বলে মনে করেন এলাকার গুণিজনেরা।

শেখহাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলক বিশ্বাস বলেন, বাঙ্গালীর হাজার বছরের ঐতিহ্যকে লালন ও ধারণ করার জন্য এবং নতুন প্রজম্ম যাতে এসম্পর্কে ধারণা পায় সেজন্য প্রতি বছর এ গ্রামিণ মেলা আয়োজন করে আসছে গ্রামবাসী।

error: Content is protected !!