শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ১২ শ্রাবণ, ১৪৩১
Live TV
সর্বশেষ

সংসদে বিরোধী দল কারা হবেন, জানালেন আইনমন্ত্রী

দৈনিক দ্বীনের আলোঃ
৯ জানুয়ারি, ২০২৪, ১০:০৭ অপরাহ্ণ | 50
সংসদে বিরোধী দল কারা হবেন, জানালেন আইনমন্ত্রী
৯ জানুয়ারি, ২০২৪, ১০:০৭ অপরাহ্ণ | 50

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদে স্বতন্ত্র প্রার্থীরা অথবা জাতীয় পার্টি বিরোধী দল হতে পারে। যদি নির্বাচিত স্বতন্ত্র প্রার্থীরা মোর্চা গঠন করে তাহলে তারাই বিরোধী দল হবে। এক্ষেত্রে যদি তারা মোর্চা গঠন না করে তাহলে জাতীয় পার্টিই হবে সংসদের বিরোধী দল।

মঙ্গলবার (৯ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, স্বতন্ত্র প্রার্থীরা যদি মনে করেন, তারা সরকারের সঙ্গে না থেকে নিজেরা মোর্চা করবেন। অবশ্যই তারা সেটা করতে পারবেন। তখন বিরোধী দল হিসেবে কাকে স্বীকৃতি দেয়া হবে, সেটা জানা যাবে। কিন্তু আমার মনে হয়, বিরোধী দল হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য একটা নির্দিষ্ট সংখ্যক আসন প্রয়োজন। স্বতন্ত্রদের যথেষ্ট আসন আছে। ৬২টি আসনে তারা জয়ী হয়েছেন। আমার মনে হয়, আপনাদের একটু অপেক্ষা করতে হবে বিষয়টি জানার জন্য।

তিনি বলেন, আগামীকাল (বুধবার) সংসদ সদস্যরা শপথ নেবেন। আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ দল, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংসদ নেতা ও সংসদীয় নেতা হিসেবে নির্বাচিত করার পর, রাষ্ট্রপতি তাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানাবেন। তারপর নতুন সরকার গঠন হয়ে যাবে। নতুন সরকার যতক্ষণ পর্যন্ত গঠিত না হচ্ছে, ততক্ষণ পর্যন্ত বর্তমান সরকার দায়িত্ব পালন করবে।

তিনি আরও বলেন, রীতি হিসেবে শপথ নেয়ার পাঁচ-সাত দিনের মধ্যে নতুন সরকার ঘোষিত হয় ও শপথ নেন। আমার মনে হয়, এবারও তাই হবে। তবে দিনক্ষণ আমি বলতে পারবো না। প্রথমে নির্বাচন কমিশন নতুন সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করবে। তারপর ৭২ ঘণ্টার মধ্যে শপথ নিতে হবে এমপিদের।

আগামীকাল- বুধবার ১০ জানুয়ারি শপথ নেয়ার পরে স্বতন্ত্রদের অবস্থান কী হবে, তারা নিশ্চয়ই জানাবেন। তাদের অবস্থান ঘোষিত হওয়ার পরেই বিরোধী দল কারা হবেন, সেটা আমরা বুঝতে পারবো, যোগ করেন মন্ত্রী।

 

error: Content is protected !!