শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ়, ১৪৩১
Live TV
সর্বশেষ

সোমালিয়ায় ১৫ ভারতীয় সদস্যসহ জাহাজ হাইজ্যাক

দৈনিক দ্বীনের আলোঃ
৭ জানুয়ারি, ২০২৪, ১:১৪ পূর্বাহ্ণ | 38
সোমালিয়ায় ১৫ ভারতীয় সদস্যসহ জাহাজ হাইজ্যাক
৭ জানুয়ারি, ২০২৪, ১:১৪ পূর্বাহ্ণ | 38

আফ্রিকার দেশ সোমালিয়ার উপকূলের কাছ থেকে ১৫ ভারতীয় ক্রু সদস্যসহ একটি জাহাজ হাইজ্যাক হয়েছে। ‘এমভি লিলা নরফোক’ নামের ওই জাহাজটি পণ্যবহন করতো বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
শুক্রবার (০৫ জানুয়ারি) এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় সোমালিয়ার উপকূলের কাছে একটি পণ্যবাহী জাহাজ, ‘হাইজ্যাক’ করা হয়েছে। ভারতীয় নৌবাহিনী ঘনিষ্ঠভাবে তা পর্যবেক্ষণ করছেন। হাইজ্যাক হওয়া জাহাজটিতে ১৫ জন ভারতীয় রয়েছে এবং ক্রুদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা হয়েছে।
পরিস্থিতি সামাল দিতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই হাইজ্যাক হওয়া জাহাজের দিকে এগিয়ে যাচ্ছে। এনডিটিভি বলছে, কার্গো জাহাজটি ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস পোর্টালে একটি বার্তা পাঠিয়ে বলেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় পাঁচ থেকে ছয়জন অজ্ঞাত সশস্ত্র ব্যক্তি জাহাজে ওঠে।
এই অঞ্চলে সাম্প্রতিক কিছু হামলার পর ভারতীয় নৌবাহিনী আরব সাগরে নজরদারি বাড়িয়েছে। মূলত লোহিত সাগর, এডেন উপসাগর এবং মধ্য ও উত্তর আরব সাগর বরাবর যে আন্তর্জাতিক বাণিজ্যিক চ্যানেল রয়েছে, সাম্প্রতিক সময়ে সেখানে হামলা ব্যাপকহারে বেড়েছে। এই এলাকায় একের পর এক বাণিজ্যিক জাহাজ হামলার মুখে পড়ছে।
ডিসেম্বর মাসে আরব সাগরের কাছে লাইবেরিয়ার পতাকাবাহী ট্যাংকার জাহাজ এমভি কেম প্লুটোতে ড্রোন হামলা হয়। সেই জাহাজটিতেও ২১ জন ভারতীয় ক্রু সদস্য ছিলেন। এমভি কেম প্লুটো ছাড়াও, ভারতের উদ্দেশে রওনা হওয়া আরও একটি বাণিজ্যিক তেল ট্যাংকারের ওপরও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে ড্রোন হামলা হয়। ফলে সমুদ্র বাণিজ্যে নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ বেড়েছে ভারতের।

error: Content is protected !!