শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

নুরুলকবির সাতকানিয়া চট্রগ্ৰাম প্রতিনিধি

চট্টগ্রাম মহানগরীর জামায়াতের আমীর নির্বাচিত হলেন আলহাজ্ব শাহজাহান চৌধুরী

দৈনিক দ্বীনের আলোঃ নুরুলকবির সাতকানিয়া চট্রগ্ৰাম প্রতিনিধি
৪ ফেব্রুয়ারি, ২০২৪, ২:৩৪ এএম | 30
চট্টগ্রাম মহানগরীর জামায়াতের আমীর নির্বাচিত হলেন আলহাজ্ব শাহজাহান চৌধুরী
৪ ফেব্রুয়ারি, ২০২৪, ২:৩৪ এএম | 30

২০২৩-২০২৪ সেশনের বাকী সময়ের জন্য অনুষ্ঠিত উপনির্বাচনে চট্টগ্রাম মহানগরী জামায়াতের আমীর নির্বাচিত হলেন মজলুম জননেতা আলহাজ্ব শাহজাহান চৌধুরী। জামায়াতের এসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর মাওলানা মুহাম্মদ শাহজাহান কেন্দ্রে স্থানান্তরিত হওয়ায় এ উপনির্বাচন অনুষ্ঠিত হয়। নব নির্বাচিত চট্টগ্রাম মহানগরী আমীরকে শপথ বাক্য পাঠ করান ভারপ্রাপ্ত আমীরে জামায়াত, সাবেক এমপি এবং ১৯৮৬ সংসদে জামায়াতের সংসদীয় দলনেতা অধ্যাপক মুজিবুর রহমান।

জননেতা আলহাজ্ব শাহজাহান চৌধুরীর জন্ম ১৯৫৬ সালের ৬ ই এপ্রিল সাতকানিয়ার ছমদর পাড়ায় একটি ঐতিহ্যবাহী সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। মরহুম ওবায়দুর রহমান চৌধুরী ও মরহুমাহ্ ছমুদা বেগম দম্পতির জৈষ্ঠ্য সন্তান হলেন আলহাজ্ব শাহজাহান চৌধুরী। ৬ ভাই-বোনের মধ্যে আলহাজ্ব শাহাজাহান চৌধুরী সবার বড়। ছোট ভাই শাহ আলম চৌধুরী আমেরিকায় সরকারি চাকুরীতে কর্মরত আছেন। অপর দু’ভাই জনাব আব্দুল আউয়াল চৌধুরী টুকু মিঞা ও জনাব আহমদ কবির চৌধুরী আমেরিকায় ব্যবসা করেন। আরেক ভাই মুহাম্মদ হোসেন চৌধুরী সাতকানিয়া মহিলা ডিগ্রী কলেজে কর্মরত।

আলহাজ্ব শাহজাহান চৌধুরী বার বার কারা নির্যাতিত নেতা। সর্বশেষ তিনি ৩৩ মাস জেল খেটে বের হয়েছেন। কারাগারে থাকাকালীন তিনি মমতাময়ী ‘মা’কে হারিয়েছেন। দীর্ঘ ৯ বছর ব্যাপী এরশাদ বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে আলহাজ্ব শাহজাহান চৌধুরী বার বার মিথ্যা মামলা, পুলিশী নির্যাতন ও নির্দয় আচরণের শিকার হন। ২০০০ সালে পবিত্র ঈদুল আযহার দিন আটক করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে ১ মাস রেখে সিলেট কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করে। মাননীয় হাই কোর্ট থেকে জামিন নিয়ে সিলেট কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভের পর সম্পূর্ণ তাকে কারাগারের গেইট থেকে পুনঃ গ্রেফতার করা হয়। তিনি দীর্ঘ ১৪ মাস কারাগারে আটক ছিলেন। ২০১১ সালে হাইকোর্ট চত্বর থেকে তাকে গ্রেফতার করে মিথ্যা ষড়ন্ত্রমূলক মামলায় দীর্ঘদিন কারাগারে আটক রাখে। দীর্ঘ আইনি লড়াই শেষে তিনি ২০১২ সালে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভ করেন। সর্বশেষ তিনি নিজ বাড়ি থেকে ঈদুল ফিতরের পূর্ব রাতে গ্রেফতার হয়ে আইনী প্রক্রিয়ায় জামিন পেয়েও জেলগেট থেকে পুনঃ পুনঃ গ্রেফতার হন তিনি। অন্যায়ভাবে পর পর ৫ বার জেল গেট থেকে গ্রেফতার ও আইনী প্রক্রিয়ায় অবশেষে ৩৩ মাস পর মুক্তি পেলেন এবং চট্টগ্রাম মহানগরী আমীর নির্বাচিত হলেন।

জননেতা আলহাজ্ব শাহজাহান চৌধুরী ৩৫ বছর বয়সেই প্রথম বার এমপি নির্বাচিত হন। পরবর্তীকালে আবারো এমপি নির্বাচিত হয়েছিলেন তিনি। জামায়াত সংসদীয় দলের হুইপ ছিলেন তিনি ১৯৯১-১৯৯৬ সংসদে। ২০০১-২০০৬ সংসদে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

error: Content is protected !!