বুধবার, ২২ মে, ২০২৪, ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১
Live TV
সর্বশেষ

পাকা আম খাওয়ায় ডায়াবেটিস রোগীদের করণীয়

দৈনিক দ্বীনের আলোঃ
২১ ডিসেম্বর, ২০২৩, ৪:০৯ পূর্বাহ্ণ | 69
পাকা আম খাওয়ায় ডায়াবেটিস রোগীদের করণীয়
২১ ডিসেম্বর, ২০২৩, ৪:০৯ পূর্বাহ্ণ | 69

মানবদেহের সুস্থতার জন্য নিয়মিত ফল খাওয়ার কথা বলা হয়। কারণ, ফলে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয় ফাইবার এবং অন্যান্য পুষ্টি রয়েছে। কিন্তু ফল খাওয়ার আগে মাথায় রাখতে হবে – এগুলোতে প্রাকৃতিক চিনিও রয়েছে। কিছু ফলে চিনির পরিমাণ অনেক বেশি থাকে। তাই আপনি যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান কিংবা ডায়াবেটিসের রোগী রোগ হয়ে থাকেন, তবে চিনিযুক্ত ফল খেতে হবে বুঝেশুনে। জেনে নিন কোন কোন ফলে প্রাকৃতিক চিনির পরিমাণ বেশি।
গবেষণায় দেখা গেছে, একটি প্রমাণ সাইজের পাকা আমে ৪৬ গ্রাম চিনি রয়েছে। তাই ডায়াবেটিস রোগীরা আম খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ জেনে নিন। আবার এক কাপ আঙুরে প্রায় ২৩ গ্রাম চিনি থাকে। আঙুর ছোট ছোট টুকরা করে নিন খাওয়ার সময়। এতে ধীরে ধীরে খেতে পারবেন, খুব বেশিও খাওয়া হবে না। একটি মাঝারি নাশপাতিতে ১৭ গ্রাম চিনি থাকে। পুরোটা না খেয়ে তাই দই বা সালাদের সঙ্গে কয়েক স্লাইস মিশিয়ে খান। অন্যদিকে, পানিতে পরিপূর্ণ তরমুজে ইলেক্ট্রোলাইট নামক বিশেষ খনিজ রয়েছে। তবে এই ফলটিতে চিনির পরিমাণ অনেক বেশি থাকে।
আবার একটি মাঝারি আকারের কলায় ১৪ গ্রাম চিনি থাকে। সকালের সিরিয়ালে এর অর্ধেক টুকরো টুকরো করে মিশিয়ে নিতে পারেন। সুমিষ্ট ডালিমের দানা খেতে খেতে কখন শেষ হয়ে যায় টেরই পাওয়া যায় না। তবে এতে বেশ ভালো পরিমাণের চিনি থাকে। একটি ডালিমে প্রায় ৩৮ গ্রাম চিনি থাকে। একটি মাঝারি আকারের আপেলে ২০.৮ গ্রাম চিনি রয়েছে। তাই ছোট আকারের আপেল খেতে পারেন দইয়ের সঙ্গে মিশিয়ে।

error: Content is protected !!