বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন, ১৪৩০
Live TV
সর্বশেষ

বিদেশী পর্যবেক্ষকরা নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, সফল ও আইনসম্মত বলে অভিহিত করেছেন

দৈনিক দ্বীনের আলোঃ
৯ জানুয়ারি, ২০২৪, ২:০৬ এএম | 4
বিদেশী পর্যবেক্ষকরা নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, সফল ও আইনসম্মত বলে অভিহিত করেছেন
৯ জানুয়ারি, ২০২৪, ২:০৬ এএম | 4

মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও রাশিয়ার বিদেশী পর্যবেক্ষকরা নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ, সফল এবং বৈধ বলে অভিহিত করেছেন। তারা আজ বাংলাদেশের ১২তম সাধারণ নির্বাচন পর্যবেক্ষণের পর এই মন্তব্য করেন।
আজ নগরীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে মার্কিন কংগ্রেসের সদস্য জিম বেটস বলেন, ‘আমি নির্বাচনকে অত্যন্ত শান্তিপূর্ণ, অবাধ এবং সুষ্ঠু বলে মনে করছি।’
সংবাদ সম্মেলনে রাজধানী ও পার্শ্ববর্তী জেলার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শনে আসা বেশ কিছু বিদেশি পর্যবেক্ষক তাদের অভিজ্ঞতার কথা জানান।
সংবাদ সম্মেলনে যেসব বিদেশি পর্যবেক্ষক বক্তব্য রাখেন তাদের মধ্যে ছিলেন- রাশিয়ান ফেডারেশনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সদস্য আন্দ্রে ওয়াই শুতোভ, ফিলিস্তিনের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সিইও হিশাম কুহাইল, গাম্বিয়া হাইকমিশনের মোহামাদু মুসা এনজি, স্কটিশ এমপি মার্টিন ডে, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নির্বাচনী ইউনিটের, ওআইসি শাকির মাহমুদ বান্দর, আরব পার্লামেন্টের সদস্য আবদি হাকিম মোয়ালিয়াম, দক্ষিণ এশিয়া গণতান্ত্রিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা, ভিক্টর ওএইচ ও কানাডার চন্দ্রকান্ত আর্য।
প্রায় ৪০ শতাংশ ভোটার উপস্থিতি সম্পর্কে জিম বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহনের যে সময় নির্ধারণ করা হয়েছে তা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় সবচেয়ে কম। তিনি অবশ্য বলেন, অনেক দেশে ভোট সকাল থেকে রাত ৯টা পর্যন্ত হয়। ক্যালিফোর্নিয়ায় ভোট শুরু হয় ভোটের এক মাস আগে থেকে।
আমেরিকান গ্লোবাল স্ট্র্যাটেজিসের সিইও আলেকজান্ডার বি গ্রে বলেন, ‘আমি নিজের চোখে দেখেছি যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে, যা ভোটার, পোলিং স্টাফ এবং সংশ্লিষ্ট অন্যান্যদের পেশাদারিত্ব ও ব্যাপক উৎসাহের সঙ্গে অনুষ্ঠিত হয়েছে।’ গ্রে দশটি ভোটকেন্দ্র পরিদর্শনের পরে তার অভিজ্ঞতার কথা বলছিলেন।
তিনি বলেন, একজনও ভোটার বা কেউ তার কাছে তাদের উদ্বেগ বা অভিযোগ জানাননি।

error: Content is protected !!