শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ়, ১৪৩১
Live TV
সর্বশেষ

লালমনিরহাট জেলায় ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার আনুষ্ঠানিকতার শুরু হল আজ থেকে

দৈনিক দ্বীনের আলোঃ
৭ জুলাই, ২০২৪, ৭:৩২ অপরাহ্ণ | 25
লালমনিরহাট জেলায় ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার আনুষ্ঠানিকতার শুরু হল আজ থেকে
৭ জুলাই, ২০২৪, ৭:৩২ অপরাহ্ণ | 25

মোঃ রাওফুল বরাত বাঁধন ঢালী ,

বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে আনন্দমুখর পরিবেশে লালমনিরহাট জেলার বানিয়ার দিঘিতে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের শুরু হয়েছে আজ থেকে।

রবিবার (০৭ জুলাই ) সকাল থেকে লালমনিরহাট জেলায় শ্রী শ্রী কেন্দ্রীয় দেবালয় ও জাগো হিন্দু পরিষদ লালমনিরহাট জেলা শাখার আয়োজনে বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠান শেষে বিকাল ৩টার দিকে মন্দির প্রাঙ্গণ থেকে একটি বর্নাঢ্য রথযাত্রা বের হয়ে বানিয়ার দিঘি হতে প্রধান প্রধান সড়ক, প্রদক্ষিণ করে। এই রথ শোভাযাত্রায় ১০০০ শতাধিক সনাতন ধর্মালম্বীরা উপস্থিত ছিল।

সনাতন ধর্মে রথযাত্রার বিশেষ মাহাত্ম্য রয়েছে।জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর।তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রার আয়োজন করেন সনাতন ধর্মাবলম্বীরা। তাছাড়া জগন্নাথ দেবকে শ্রীবিষ্ণুর অবতার শ্রীকৃষ্ণের আর এক রূপ বলে মনে করা হয়।

রথযাত্রা উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তন, পূজা অর্চনা,প্রসাদ বিতরণসহ নানা আয়োজন।প্রতিবছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। আগামী ১৫ জুলাই সোমবার উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে। এ রথ যাত্রায় উপস্থিত ছিলেন লালমনিরহাট তিন আসনের এমপি মতিয়ার রহমান, পৌরসভার মেয়র জনাব রেজাউল করিম স্বপন, উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজজ্জামান সুজন,সহ অন্যান্য ব্যক্তিবর্গ এই রথযাত্রা বানিয়াটিকি হতে লালমনিরহাট কালেক্টরেট মাঠে এসে সমাপ্ত হয়।

error: Content is protected !!